তৈলাক্ত ত্বকের বিশেষ যত্ন

201
808

অনলাইন ডেস্ক:

নানা কারণেই আমাদের ত্বক তৈলাক্ত হয়ে যেতে পারে। গরমের এই মৌসুমে আর্দ্রতা বেশি থাকায় ঘাম বেশি হয়। এ জন্য ত্বকের তেলগ্রন্থি থেকে নিঃসরণও বেশি হয়। ত্বকের তৈলাক্ততা দূর করতে তাই আমাদের দরকার বিশেষ যত্ন। ঘরে থাকা এটা-সেটা দিয়েই ত্বক তেলমুক্ত, স্বাভাবিক ও উজ্জ্বল রাখতে পারেন।

চন্দনের গুঁড়োর সঙ্গে একটি লেবুর রস ও গোলাপজল মিশিয়ে পেস্টের মতো বানিয়ে নিন। আলতো করে হাত বুলিয়ে সারা গায়ে ভালো করে মাখুন। কিছুক্ষণ রেখে ভালোমতো গোসল করে ফেলুন। এতে আপনার ত্বক যেমন পরিষ্কার হবে, তেমনি শরীরজুড়ে ত্বকের নিচে রক্তপ্রবাহও বাড়বে। ত্বকে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা এবং কোমল ভাব।

মধু ও মুলতানি মাটি মিশিয়ে একটা ‘ফেসপ্যাক’ বানিয়ে নিন। পুরো মুখে তা ভালো করে মেখে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এটা মুখের ত্বকে জমা হওয়া অতিরিক্ত তেল শুষে নেবে এবং ত্বক সজীব ও কোমল দেখাবে। ঠান্ডা করে রাখা কাঁচা দুধের সঙ্গে অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে মুখ-হাত-পায়ে ভালো করে মাখুন। ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন। এতে ত্বকের অতিরিক্ত তেল দূর হবে এবং ত্বক কম তৈলাক্ত থাকবে।

এই গরমে ত্বক পরিষ্কার রাখার সবচেয়ে ভালো উপাদান হলো ঘৃতকুমারী। এটা ত্বকের তেল শুষে নেওয়ার পাশাপাশি মুখে-হাতে-পায়ে ফুসকুড়ি থাকলে তাও পরিষ্কার করে। ঘৃতকুমারীর আঠাল রসের সঙ্গে স্ট্রবেরির মণ্ড এবং জইদানার গুঁড়ো মিশিয়ে একটা ‘ফেসপ্যাক’ তৈরি করে ব্যবহার করুন। এই ফেসপ্যাক কয়েক দিন রেফ্রিজারেটরে রেখে দিয়েও ব্যবহার করতে পারবেন। টমেটোও ত্বক পরিষ্কারে দারুণ উপকারী। মাঝারি আকারের একটি বা দুটি টমেটোর মণ্ড বানিয়ে সারা মুখে ভালো করে মেখে ১৫ মিনিট রেখে দিন। এবার ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকের অতিরিক্ত তেল শুষে নেওয়া এবং ত্বককে টানটান রাখার জন্য খুবই উপকারী ডিমের সাদা অংশ। একটি বা দুটি ডিম ভেঙে কুসুমটা সরিয়ে নিয়ে সারা মুখে ডিমের সাদা অংশ ভালো করে মাখুন। সাত থেকে ১০ মিনিট রাখার পর ভালো করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

এস এম পলাশ

201 COMMENTS

  1. Very nice post. I just stumbled upon your blog and wanted to say that I have really enjoyed browsing your blog posts. In any case I all be subscribing to your rss feed and I hope you write again soon!

  2. I thought it was going to be some boring old publish, but it really compensated for my time. I will post a link to this page on my blog page. I am certain my visitors will locate that extremely useful

  3. Very interesting information!Perfect just what I was looking for! аАТ’аЂа‹I have great faith in fools аАа’аАТ‚б‚Т€Т self confidence my friends call it.аАТ’аЂа› by Edgar Allan Poe.

  4. IaаАа’б‚Т€ТšаЂаŒаАа’б‚Т€ТžаБТžm a lengthy time watcher and I just considered IaаАа’б‚Т€ТšаЂаŒаАа’б‚Т€ТžаБТžd drop by and say hello there there for the very initially time.

  5. You have made some really good points there. I looked on the net to learn more about the issue and found most individuals will go along with your views on this website.

  6. Wow! This blog looks just like my old one! It as on a entirely different subject but it has pretty much the same page layout and design. Wonderful choice of colors!

  7. Your style is really unique compared to other people I ave read stuff from. I appreciate you for posting when you have the opportunity, Guess I will just bookmark this web site.

  8. Right now it appears like WordPress is the top blogging platform out there right now. (from what I ave read) Is that what you are using on your blog?

  9. ItaаАа’б‚Т€ТšаЂаŒаАа’б‚Т€ТžаБТžs really a great and helpful piece of information. I am glad that you shared this helpful information with us. Please keep us up to date like this. Thank you for sharing.

  10. Wow, awesome blog layout! How long have you been blogging for? you make blogging look easy. The overall look of your website is great, let alone the content!. Thanks For Your article about sex.

  11. Sweet blog! I found it while browsing on Yahoo News. Do you have any suggestions on how to get listed in Yahoo News? I ave been trying for a while but I never seem to get there! Appreciate it

  12. Wonderful paintings! That is the type of info that should be shared across the net. Shame on Google for no longer positioning this post upper! Come on over and visit my site. Thanks =)

LEAVE A REPLY