তথ্য ফাঁস, ৫৮ বিলিয়ন ডলার হারিয়েছে ফেসবুক

0
61
  তথ্যপ্রযুক্তি ডেস্ক:
তথ্য ফাঁসের ঘটনায় বিরুপ প্রভাব পড়েছে ফেসবুকের শেয়ারে। এরই মধ্যে বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিয়েছেন। গত এক সপ্তাহে ৫৮ বিলিয়ন ডলার বাজার মূলধন হারিয়েছে প্রতিষ্ঠানটি।
বিবিসি’র প্রতিবেদনে এ তথ্য ওঠে আসে।
গত সোমবার ফেসবুকের শেয়ারের দাম ছিল ১৭৬ দশমিক ৮০ ডলার। শুক্রবার রাতে সেই শেয়ারের দাম কমে ১৫৯ দশমিক ৩০ ডলারে পৌঁছায়। ভিত্তিমূল্য ৩৮ ডলার ধরে ২০১২ সালে আইপিও ছাড়ে ফেসবুক, তাতে কোম্পানিটির বাজার মূলধন হয় ১০৪ বিলিয়ন ডলার।
ফেসবুকের ইতিহাসে এই সপ্তাহকে একটি ‘বিপর্যয়ের অধ্যায়’ হিসেবে আখ্যায়িত করছেন যুক্তরাজ্যের বিস্ট্রলভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান হারগ্রেভস ল্যানসডাউনের জ্যেষ্ঠ বিশ্লেষক লেইথ খালাফ।
তিনি বিবিসিকে বলেন, ফেসবুকের সাফল্যের অন্যতম কারণ ছিল, ফেসবুক ব্যবহারকারী ক্রমশ বেড়েছে। গ্রাহকদের কাছে তা অপরিহার্য হয়ে উঠেছে।
২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় পরামর্শক হিসেবে কাজ করে লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। ট্রাম্পের প্রচারণায় পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের ব্যক্তিগত তথ্য কাজে লাগায় বলে সম্প্রতি ব্রিটিশ টেলিভিশন চ্যানেল ফোরের এক অনুসন্ধানী প্রতিবেদনে উঠে আসে।
এ ঘটনা প্রচার হওয়ারপর গত বুধবার এক পোস্টে মার্ক জাকারবার্গ বলেন, আমরাও ভুল করেছি। এ বিষয়ে আমাদেরও কিছু করার ছিল।