ঢাকা নৌ আঞ্চলিক স্কাউটসের বৃক্ষরোপণ কর্মসূচি

0
29

অনলাইন ডেস্ক:

জলবায়ু নিয়ন্ত্রণ, পানি ও মাটির ক্ষয়রোধ, কৃষি ও ভূমি সংরক্ষণসহ অর্থনৈতিক উন্নয়নে বৃক্ষ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও পরিবেশের ভারসাম্য সুরক্ষায় প্রতিবছর দেশব্যাপী বৃক্ষরোপণ অভিযান পালন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছর ‘জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি-২০১৭’ সফল করার অংশ হিসেবে সরকারি বিভিন্ন কর্মসূচীর পাশাপাশি ঢাকা আঞ্চলিক নৌ স্কাউটসের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার ঢাকাস্থ নৌ ইউনিট শাহীনবাগে একটি চারাগাছ রোপণের মধ্যদিয়ে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) ও কমিশনার নৌ স্কাউট রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা নৌ অঞ্চলের ঊধ্বর্তন কর্মকর্তাবৃন্দ, নৌস্কাউট, নৌ রোভার এবং স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) পরিবেশের ভারসাম্য রক্ষায় অবদান রাখার লক্ষ্যে সব নৌ স্কাউট্সকে কমপক্ষে ২টি করে গাছের চারা রোপনের আহ্বান জানান। এছাড়া এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, কাপ্তাই, মংলা ও কক্সবাজার জেলার নৌ স্কাউট্সের উদ্যোগেও দেশব্যাপী ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষরোপনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এস এম পলাশ

LEAVE A REPLY