ট্রাম্প-মোদি বৈঠক ২৬ জুন

0
26

অনলাইন ডেস্ক:

চলতি মাসের ২৬ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণে আগামী ২৫ ও ২৬ জুন ওয়াশিংটন সফরে যাচ্ছেন তিনি। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, দক্ষিণ এশিয়ার রাজনৈতিক পরিস্থিতি ও পরমাণু সরবরাহ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসবেন মোদি।

এর আগে মোদি এবং ট্রাম্পের মধ্যে তিনবার ফোনে কথা হয়েছে। এই প্রথম মুখোমুখি সাক্ষাৎ হতে চলেছে দুই রাষ্ট্রনেতার। হাই প্রোফাইল এই সাক্ষাতের দিকে তাকিয়ে কূটনৈতিক মহল। ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের দিন রাতেই মোদিকে ফোন করেন ট্রাম্প। সেই ফোনালাপে আগামী দিনে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার প্রতিশ্রুতিও ছিল। পরে উত্তর প্রদেশে নির্বাচনে জেতার পর মোদিকে ফোনে শুভেচ্ছা জানিয়েছিলেন ট্রাম্প।

ভারত ও চীনের বিরুদ্ধে অভিযোগ তুলে চলতি মাসের শুরুতে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। জলবায়ু চুক্তি অনুযায়ী শরিক দেশগুলোর যে ব্যয়ভার বহন করার কথা, ভারত বা চীনের মতো দেশগুলো তা করছে না বলে অভিযোগ করেন ট্রাম্প। এই আবহে মোদি-ট্রাম্প সাক্ষাৎ দু’দেশের মধ্যে সম্পর্কে অন্য মাত্রা যোগ করবে বলেই মনে করা হচ্ছে। একই সঙ্গে ভিসা, আউটসোর্সিং এবং এইচ-ওয়ানবি ভিসা নিয়েও দুই নেতার মধ্যে কী আলোচনা হয় সেটার দিকেও নজর থাকবে।

এস এম পলাশ

LEAVE A REPLY