জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দিলেন ট্রাম্প

0
36

ডি এস ডেস্ক:

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার যে ইচ্ছা যুক্তরাষ্ট্র প্রকাশ করেছিল তা নিয়ে উদ্বিগ্ন ছিল পুরো বিশ্ব।  তবে সকল সাবধান বাণী উপেক্ষা করে জেরুজালেমকেই ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে মার্কিন প্রশাসন।  বুধবার হোয়াইট হাউজে দেয়া এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেন।

একই সঙ্গে জানানো হয়, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস স্থানান্তর করে শিগগিরই জেরুজালেমে আনা হবে।  এর জন্য ৬ মাস থেকে এক বছর সময় লাগতে পারে।

এদিকে ট্রাম্পের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।  অন্যদিকে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, এ সিদ্ধান্তে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক স্থিতিশীলতা বিপন্ন হওয়ার পাশাপাশি পুরো বিশ্বের জন্য মারাত্মক বিপদ ডেকে আনবে।

এর আগে, জেরুজালেমকে রাজধানী ঘোষণা ও দূতাবাস স্থানান্তর বিষয়ে ট্রাম্পকে সাবধান করেছিল জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আরব লিগ, সৌদি আরব, জর্ডান, তুরস্ক, ফ্রান্স এবং জার্মানিসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

উল্লেখ্য, পবিত্র নগরী হিসেবে গোটা বিশ্ব জুড়ে সমাদৃত জেরুজালেম।  ডেড সি বা মৃত সাগরের পশ্চিম তীরবর্তী এ শহরটি আদিকাল থেকেই মুসলিম, ইহুদি ও খ্রিস্টান এ তিন ধর্মের কাছে সমান গুরুত্ব বহন করে আসছে।  কিন্তু ১৯৬৭ সাল থেকে জেরুজালেমের মালিকানা বা অধিকার নিয়ে ইসরায়েল-ফিলিস্তিনের লড়াই শুরু হয়।

দৈনিক সাতক্ষীরা/জেড এইচ