জাকির নায়েকের সংগঠনে দাউদ ইব্রাহিমের অনুদান

0
106

অনলাইন ডেস্ক :

ভারতের বিতর্কিত লেখক, বক্তা এবং গবেষক জাকির নায়েকের স্বেচ্ছাসেবী সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনে (আইআরএফ) অর্থ দেয়ার অভিযোগ উঠেছে দেশটির শীর্ষ সন্ত্রাসী দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে। জাকির নায়েকের সহযোগী আমির গাজদার নামের এক কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের পর এ তথ্য জানিয়েছে দেশটির গোয়েন্দারা। গত শুক্রবার নায়েকের সহযোগী ও সংস্থার মুখ্য অর্থনৈতিক ওই সচিবকে গ্রেফতার করে দেশটির পুলিশ। মার্বেল পাথরের পাশাপাশি রিয়েল এস্টেট ব্যবসা রয়েছে নায়েকের এই সহযোগীর।

তদন্ত কর্মকর্তারা বলছেন, ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনে করাচির বেশ কিছু ব্যবসায়ী টাকা দিতো। দাউদের সঙ্গেও ঘনিষ্ঠতা রয়েছে ওই ব্যবসায়ীদের। গোয়েন্দাদের ধারণা, ওই ব্যবসায়ীদের মাধ্যমেই জাকিরের সংস্থাকে টাকা দিতো দাউদ। পাকিস্তানি ওই ব্যবসায়ীরা মাধ্যম হিসেবে চোরাকারবারি সুলতান আহমেদকে ব্যবহার করতো। পাক অধিকৃত কাশ্মিরের বাসিন্দা সুলতান। ২০১২ সালে দুবাইতে তার সঙ্গে দেখা হয় জাকির নায়েকের। এর পর থেকেই সৌদি আরব, যুক্তরাজ্যসহ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে অনুদান আসে আইআরএফে। এর পেছনে দাউদ ইব্রাহিমের কোম্পানির লোকজনের সংশ্লিষ্টতা রয়েছে বলে জানিয়েছেন ভারতীয় গোয়েন্দারা।
ওই অনুদানের উৎস গোপন রাখতে বেশ কয়েকটি ভুয়া সংগঠন তৈরি করেন আমির গাজদার। এর মধ্যে ৬টির পরিচালকের পদে রয়েছেন তিনি। ছয় সংগঠনের চারটি রয়েছে ভারতে, বাকি দুটির বিদেশে। এর মধ্যে একটি সংগঠন  জাকির নায়েকের বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করেছিল।

 এস এম পলাশ