চীনের ফ্যাশন ঐতিহ্য

0
48

অনলাইন ডেস্ক :

ফ্যাশন এবং ঐতিহ্যর দিক দিয়ে নিজেদের প্রাচীন সভ্যতাকে বাঁচিয়ে রেখেছে এমন একটি দেশ চায়না। এটি পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। ৩০ কোটি জনসংখ্যার অধিকারী চীন পৃথিবীর সবচেয়ে জনবহুল এবং আয়তনের দিক থেকে এশিয়ার সর্ববৃহৎ রাষ্ট্র। এর আয়তন প্রায় মার্কিন যুক্তরাষ্ট্রের সমান।

চীনারা তাদের দেশকে চুংকুও নামে ডাকে, যার অর্থ `মধ্যদেশ` বা `মধ্যবর্তী রাজ্য`। মূলত চীন হলো পাহাড় বহুল একটি দেশ। এই সব পাহাড়ি অঞ্চলের আয়তন দেশের মোট আয়তনের দুই-তৃতীয়াংশ। চিনারা তাদের ফ্যাশনে নিজেদের ঐতিহ্য তুলে ধরতে ভালোবাসে।

চীনাদের দেশের ইতিহাস এবং সংস্কৃতির সাথে তাদের পোশাকের ধরন অনেকভাবে জড়িত। তাদের সাধারণ ধরনের পোশাক হয়ে থাকে বাম দিক থেকে ডান দিকে মোড়া, যার উপরে ব্লাউজ এবং নিজের দিকটা লম্বা স্কার্ট। এটি তাদের দেশের ঐতিহ্যর সাথে জড়িত। যা তাদের সংস্কৃতির মূল ভাব প্রকাশ করে।

চীনাদের পোশাকের এই ধারণায় বর্তমানে কিছু পরিবর্তন এসেছে। এখনকার চায়নার অধিবাসীরা ওয়েস্টার্ন পোশাক পড়তে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। তবে তারা টেলিভিশন এবং বিভিন্ন মাধ্যমে তাদের ঐতিহ্যকে তাদের পোশাক দিয়ে ফুটিয়ে তুলতেই ভালোবাসে। এখনো চীনারা তাদের বিভিন্ন অনুষ্ঠানে এবং ধর্মীয় অনুষ্ঠানে তাদের এই বিশেষ ধরনের পোশাক পরতেও ভালোবাসে।

এস এম পলাশ

LEAVE A REPLY