কোচিংকে বিদায় বললেন ফন গাল

0
72

অনলাইন ডেস্ক :

ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ থেকে বহিষ্কারের পর জানিয়েছিলেন, ফুটবল জগৎ থেকে আপাতত বিশ্রামে যাচ্ছেন। এবার সেই বিশ্রাম থেকে না ফিরে ফুটবল কোচিংকেই পাকাপাকিভাবে বিদায় বলে দিলেন খ্যাতনামা ডাচ কোচ ফন গাল। ফুটবলে অবদানের জন্য ডাচ সরকারের কাছ থেকে আজীবন সম্মাননা পাওয়ার পরই ২৬ বছরের বর্ণাঢ্য ফুটবল কোচিং ক্যারিয়ারকে গুড বাই বলে দেন ৬৫ বছর বয়সী এ কোচ।

‘দ্য টেলিগ্রাফ’কে দেয়া সাক্ষাৎকারে হঠাৎ করে নেয়া অবসরের সিদ্ধান্ত সম্পর্কে বলেন, ‘প্রথমে মনে করেছিলাম, আমি থেমে যাবো। তারপর মনে করলাম, একটু বিশ্রাম নেই। কিন্তু এখন মনে হচ্ছে, আমার কোচিংয়ে ফেরা আর সম্ভব নয়।’

ফুটবলে খেলোয়াড়ী জীবন শেষ করে ১৯৮৬ সালে সহকারী কোচ হিসেবে এজে এবং পরে আয়াক্সে নিয়োগ পান ফন গাল। পরবর্তীতে ১৯৯১ সাল থেকে টানা ছয় বছর আয়াক্সের প্রধান কোচের দায়িত্ব পালন করেন সফলতার সঙ্গে। এরপর একে একে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যানইউতে কাজ করেন। প্রতিটি ক্লাবেই কম বেশি সাফল্য পেয়েছেন তিনি। তার কোচিং দক্ষতা ছিল প্রশ্নাতীত। ফুটবল কোচিং আধুনিকতার ছোঁয়া পেয়েছিল তার হাত ধরেই।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে হল্যান্ডের কোচ ছিলেন ফন গাল। তার কোচিংয়ে ওই আসরে নজরকারা ফুটবল উপহার দিয়েছিলেন রবিন ফন পার্সি, আরিয়েন রোবেনরা। ম্যাচের পর ম্যাচ চমক উপহার দিয়ে হল্যান্ড উঠেছিল সেমিফাইনালে। শেষ পর্যন্ত স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে তৃতীয় হয়েছিল কমলা রঙের দেশ হল্যান্ড।

এস এম পলাশ