কৃষক-ক্ষেতমজুরদের ঐক্যবদ্ধ হতে হবে

0
118

অনলাইন ডেস্ক :

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে কৃষক-ক্ষেতমজুরদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে ‘জঙ্গি ও সন্ত্রাসবাদবিরোধী কৃষক ক্ষেতমজুর জাতীয় কনভেনশনে’ প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান তিনি।

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপি অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। কৃষক সমিতি ও খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এ কনভেনশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়নের সভাপতি বিমল বিশ্বাস। কনভেনশনের ঘোষণাপত্র পাঠ করেন খেতমজুর ইউনিয়নের সহ-সভাপতি অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ এমপি।

ওযার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, জঙ্গিবাদবিরোধী লড়াইয়ে কৃষক-ক্ষেতমজুর আন্দোলন জোরদার করতে হবে। অতীতের সব সংগ্রামের মতো এ লড়াইয়েও শ্রেণি সংগ্রামের অগ্রগামী সৈনিক হিসেবে কৃষক-শ্রমিক-মজুরদের আবারও নামতে হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশন কাদের নিয়ে হবে এ নিয়ে সর্বত্র আলোচনা হচ্ছে কিন্তু জনগণের ভোটের অধিকার নিশ্চিত করার বিষয়ে কোন কথা বলা হচ্ছে না।

বিমানমন্ত্রী বলেন, কোটিপতির সংখ্যা ক্রমেই বাড়ছে আর কৃষক জমি হারিয়ে ক্ষেতমজুর হচ্ছেন। অন্যদিকে ক্ষেতমজুররা কাজ হারিয়ে শহরের নিম্ন আয়ের শ্রমিক হয়ে মানবেতর জীবনযাপন করছেন। সম্পদের এই বৈষম্য দূর করতে না পারলে অর্থনৈতিক মুক্তি আসবে না। আর অর্থনৈতিক মুক্তি না আসলে তরুণ সমাজ জঙ্গিবাদের দিকে ধাবিত হতে থাকবে।

এস এম পলাশ

LEAVE A REPLY