কম ঘুমের কারণে হতে পারে বিচ্ছেদ!

0
52
প্রিয় মানুষের সঙ্গে কথা বলে অথবা সোশ্যাল মিডিয়ায় কিংবা মুভি দেখে রাত পার করে দিচ্ছেন আপনি? তাহলে সামনে আপনার জন্য বিপদ অপেক্ষা করছে। কেননা রাতে কম ঘুমানোর কারণে আপনার চরিত্রে পরিবর্তন আসছে। কমে যাচ্ছে সম্পর্কের গভীরতাও।
ঘুমের অভাব জেন ওয়াইয়ের খুব বড় সমস্যা। দিনের পর দিন কম ঘুম বা অনিদ্রা শরীরের উপর বিরূপ প্রভাব ফেলে। দক্ষিণ ক্যারেলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুন পিচারের মতে, কম ঘুম আত্মসংযমের অভাব ঘটায়। মেজাজ খিটখিটে হয়ে যায়, অভাব ঘটে আত্মবিশ্বাসেরও। দেখবেন আপনার কথাবার্তা এবং আচরণে পরিবর্তন আসছে, সঙ্গীর যে কোন কথায় রেগে যাচ্ছেন।
লাইফস্টাইলে স্ট্রেস বাড়ার সঙ্গে সঙ্গে কমছে ঘুমের সময়। জানেন কী, কম ঘুম প্রভাব ফেলছে আপনার যৌন সম্পর্কেও? সুখী দাম্পত্যের চাবিকাঠিই হল সুস্থ যৌনজীবন। গবেষণায় দেখা গিয়েছে, কম ঘুম নারী ও পুরুষ উভয় ক্ষেত্রেই টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেয়। ফলে যৌন উত্তেজনার ঘাটতি দেখা যায়।
পর্যাপ্ত ঘুমের অভাব ছাপ ফেলে চেহারাতেও! গবেষণায় দেখা গিয়েছে, চেহারায় ক্লান্ত ও অস্বাস্থ্যকর ভাব থাকলে তাদের প্রতি কেউই আকৃষ্ট হন না। আপনার ক্ষেত্রেও এমনটা হচ্ছে কিনা খেয়াল রাখুন।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী অ্যামি গর্ডন জানিয়েছেন, ঘুমের অভাব মানুষকে অনেক বেশি স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক করে তোলে। সঙ্গী কোন ভাল কাজ করলেও, বাহবা দেওয়ার বদলে আপনি ঝগড়ার ফিকির খুঁজবেন।
ওহিও স্টেট ইনস্টিটিউট অব বিহেভেরিয়াল মেডিসিনের গবেষক জ্যানিস কিকোল্টের মতে, যারা কম ঘুমোন তাদের খুব ঘন ঘন মানসিকতার পরিবর্তন ঘটে। কথা বলার ইচ্ছা কমে যায়। যার বিরূপ প্রভাব পড়ে সম্পর্কে।