এসএসসি পরীক্ষা: ৩ দিন আগে কোচিং বন্ধ

0
53
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার তিনদিন আগে থেকে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে সরকার। প্রশ্নফাঁস এড়াতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।
এছাড়া পরীক্ষার সময়ে ইন্টারনেট ও ফেসবুক বন্ধ রাখার বিষয়ে আলোচনা করেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে সরকারের চূড়ান্ত সিদ্ধান্ত পেলেই কেবল পরীক্ষার দিনে কিছু সময় ইন্টারনেট বন্ধ রাখা হবে।

এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে সোমবার  সচিবালয়ে জাতীয় মনিটরিং কমিটির সভায় এসব সিদ্ধান্ত ও আলোচনা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করে স্ব স্ব আসনে বসতে হবে। এক্ষেত্রে কোনো ধরনের অজুহাত গ্রহণযোগ্য হবে না এবং এর ব্যত্যয়ে পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

কোনো পরীক্ষার্থীর হাতে কোনো মোবাইল ফোন পাওয়া গেলে তাকে তাৎক্ষণিক বহিষ্কার করা হবে। পরীক্ষাকেন্দ্রে কেউ স্মার্টফোন ব্যবহার করতে পারবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।