এখনও যাওয়ার অপেক্ষায় ২৪ হাজার হজযাত্রী

0
24

অনলাইন ডেস্ক :

বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহন চলবে আরও পাঁচ দিন। এখনও ২৪ হাজার ১৪৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছানোর বাকি আছে। মক্কা থেকে প্রকাশিত সর্বশেষ হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, সৌদি আরব পৌঁছানো মোট হাজির মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৭০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৯ হাজার ৬৭৯ জন রয়েছেন। গত ২৪ জুলাই থেকে শুরু হওয়া হজ ফ্লাইট চলবে ২৮ আগস্ট পর্যন্ত । সে হিসেবে হাতে দিন রয়েছে পাঁচটি আর পবিত্র হজ পালনে এখনও সৌদি আরবে পৌঁছানোর বাকি আছেন ২৪ হাজার ১৪৯ জন হজযাত্রী।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর মধ্যে বুধবার (২৩ আগস্ট) পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ১ লাখ ৩ হাজার ৪৯ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৫৭টি ও সৌদি এয়ারলাইন্সের ১৫১টিসহ মোট ৩০৮টি ফ্লাইটে তারা সেখানে পৌঁছান।

বুলেটিনে বলা হয়, প্রতি বছর বাংলাদেশি হজযাত্রীদের সুবিধার্থে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বাংলায় মিনা ও আরাফার ম্যাপ তৈরির পরিকল্পনা নিয়ে থাকেন। কারণ সৌদি আরবে আরবি ভাষার ম্যাপ সবার পক্ষে ব্যবহার করা সম্ভব নয়। এরই ধারাবাহিকতায় এবারও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন মোয়াচ্ছাছা থেকে তৈরিকৃত মোয়াল্লেমদের (মক্তব) তাঁবুর অবস্থান ম্যাপ (মিনা ও আরাফা) নিয়ে সরেজমিনে দেখে বাংলায় ম্যাপটি তৈরি করেছে।

এই ম্যাপে বাংলাদেশি হজযাত্রীরা যেসব মোয়াল্লেমদের (মক্তব) তাঁবুতে অবস্থান করবেন, তাই দেখানো হয়েছে। এই কাজে মক্কায় বাংলাদেশের হজ অফিস সার্বক্ষণিক সহযোগিতা করবে। ইতোমধ্যে এই ম্যাপটি মক্কাস্থ কাউন্সিলর মুহাম্মদ মাকসুদুর রহমানকে প্রদানের মাধ্যমে বিতরণ শুরু করা হয়েছে । বাংলাদেশ হজ অফিস, মক্কা ও বাংলাদেশ মেডিকেল সেন্টার, মক্কা থেকে ম্যাপ পাওয়া যাবে। উল্লেখ্য, এ বছর হজ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর। হজের ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ ফিরতি ফ্লাইট ৫ অক্টোবর।

এস এম পলাশ