এখনও ঝুঁকিমুক্ত না মুক্তাম‌নি

0
45

অনলাইন ডেস্ক:

বিরল রো‌গে আক্রান্ত মুক্তাম‌নির প্রথম অপারেশনের প‌রেও ঝুঁকিমুক্ত নয়। তা‌কে ভা‌লো কর‌তে হ‌লে আরও অনেক কষ্ট ও পথ পা‌ড়ি দি‌তে হ‌বে জানান ডা. আবুল কালাম আজাদ। শ‌নিবার (১২ আগস্ট) সকা‌লে তার অপা‌রেশন শে‌ষে সাংকা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে তি‌নি এ কথা ব‌লেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘বিরল রোগে আক্রান্ত মুক্তামনির হাতের মাংসপিণ্ড সফলভাবে অপসারণ করা হয়েছে। তবে এখনই কেউ বল‌তে পার‌বে না সে ঝুঁকিমুক্ত। ত‌বে প্রথম অপা‌রেশন যখন সফল হয়ে‌ছে বা‌কি গু‌লো হ‌বে ব‌লে তি‌নি ম‌নে কর‌ছে।

‌তি‌নি ব‌লেন, তা‌কে ভা‌লো কর‌তে হ‌লে আরও অনেক পথ পাড়ি দি‌তে হ‌বে। এটা এমন না যে চামড়া কে‌টে দিলাম আর ভা‌লো হ‌য়ে গেল। এছাড়াও তার আরও কিছু সমস্যা আছে তার লেন্স ও লিভারে সমস্যা আছে। আমাদের প্রথম কাজ হ‌লো তার হাতকে সচল করা আমরা আজ সেটাই ক‌রে‌ছি এবং পর্যায়ক্রমে আরো ৫-৬টি অস্ত্রোপচার করা লাগবে। আমরা আশায় আছি ভা‌লো হ‌বে।

এর আগে সকাল ৮টার দিকে তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। সাড়ে ৮টার দিকে চিকিৎসকরা অস্ত্রোপচার শুরু করেন। অস্ত্রোপচার শেষে বেলা সোয়া ১১টায় তাকে আইসিইউতে নেওয়া হয়।

অপা‌রেশ‌নে অংশ নেওয়া ড. তান‌ভির আহ‌মেদ ব‌লেন, অতিরিক্ত ব্লাড বের হ‌বে কিনা তার জন্য প্রথ‌মে তার হা‌তের কনুই থে‌কে কব্জি পর্যন্ত পরে কনুই থে‌কে বগল পর্যন্ত অপা‌রেশন করা হয়। এবং সফল ভা‌বে তা শেষ হয়। পরবর্তী‌তে বা‌কিটুকু করা হ‌বে ব‌লে তি‌নি জানান।