এক লাখ ২০ হাজার অবৈধ হজযাত্রীকে ফেরত পাঠিয়েছে সৌদি

0
89

অনলাইন ডেস্ক :

অনুমতি ছাড়াই পবিত্র নগরী মক্কায় পৌঁছানো এক লাখ ২০ হাজার হজযাত্রীকে চিহ্নিত করে ফেরত পাঠিয়েছে সৌদি আরব। দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদেরকে আটকের পর নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে। গত ১৭ আগস্ট ৬১ হাজার ছয়শ গাড়িও জব্দ করা হয়েছে। সৌদি নিরাপত্তা বাহিনী বলছে, তারা মক্কা শহরের সড়কের নতুন নিরাপত্তা ও ট্র্যাফিক চেকপয়েন্টের মাধ্যমে অভিযান অব্যাহত রাখবে।

হজযাত্রীদের নিরাপত্তা রক্ষা এবং তাদের সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য সৌদি আরবের নাগরিক এবং সেখানে বসবাসকারীদের সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মক্কা বেসামরিক প্রতিরক্ষা মহা-অধিদফতরের পরিচালক মেজর জেনারেল সেলিম বিন মারজুক আল-মাতরাফি বলেন, হজযাত্রীদের নিরাপত্তার জন্য সব এলাকায় ইউনিট এবং দল গঠন করে দেয়া হয়েছে। হজযাত্রীদের যাতায়াতের সবগুলো রাস্তায় যেকোনো ধরনের অঘটন এড়াতে মোবাইল এবং বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন দল নিযুক্ত রাখা হয়েছে।

তিনি বলেন, এবারের হজ উপলক্ষে যেকোনো প্রয়োজনে অগ্নিনির্বাপনকারী, উদ্ধারকর্মী এবং জরুরি সেবা প্রদানকারী দল প্রস্তুত রয়েছে।

মাতরাফি আরও বলেন, অগ্নি নির্বাপক এবং উদ্ধারকারী দল পৌঁছানোর অাগে জরুরি দায়িত্ব পালনকারী দলগুলো তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করবে। বেসামরিক প্রতিরক্ষা বাহিনীসহ অন্যান্য সরকারি সংস্থাগুলোও কাজ করছে। এছাড়া মক্কার পূর্ব এবং পশ্চিম এলাকার পাশাপাশি কেন্দ্রীয় এলাকায়ও সহায়তা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

এস এম পলাশ