উত্তেজনার মধ্যে সৌদি হেলিকপ্টার বিধ্বস্ত, রাজপুত্র নিহত

0
58
অনলাইন ডেস্কঃ
যুবরাজের ক্ষমতার একচ্ছত্রকরণ, রাজপুত্র-মন্ত্রীদের ধরপাকড় আর নিরাপত্তা বাহিনীর মধ্যে বড় ধরনের পরিবর্তনের মধ্যেই যুদ্ধকবলিত ইয়েমেন সীমান্তের কাছে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সৌদি আরবের এক রাজপুত্র নিহত হয়েছেন।
নিহত রাজপুত্র মানসুর বিন মাকরান সৌদি আরবের আসির প্রদেশের ডেপুটি গভর্নরের দায়িত্ব ছিলেন।

আজ সোমবার সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আসির প্রদেশের ইয়েমেন সীমান্তের কাছে রাজপুত্রের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এ সময় তাঁর সঙ্গে থাকা আরো সাত আরোহী নিহত হয়েছেন।

হেলিকপ্টারটি মাটিতে পড়ে বিধ্বস্ত হলেও তা যান্ত্রিক গোলযোগে নাকি ইয়েমেনের সৌদিবিরোধী হুতিদের ছোড়া গুলিতে বিধ্বস্ত হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

রাজফরমান জারি করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে নতুন এই কমিটি গঠিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই দেশটির ১১ রাজপুত্র, চারজন বর্তমান মন্ত্রী এবং আরো প্রায় দুই ডজন সাবেক মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। নতুন এই কমিটির মাধ্যমে যুবকরাজ মোহাম্মদকে ব্যাপক ক্ষমতা দেওয়া হয়েছে। তিনি চাইলেই যেকোনো সময় যে কাউকে গ্রেপ্তারের আদেশ জারি করতে পারবেন, পাশাপাশি কাউকে দেশত্যাগে নিষেধাজ্ঞাও দিতে পারবেন। এ নিয়ে মধ্যপ্রাচ্যের দেশটিতে ব্যাপক উত্তেজনা চলছে।

এর আগে গত শনিবার  সন্ধ্যায় সৌদি আরবের রাজধানী বাদশাহ খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। সেই ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা রুখে দেওয়া হয় বলে দাবি করে সৌদি আরব। দেশটির আরো দাবি, প্রতিবেশী ইয়েমেন থেকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। বিবিসির খবরে বলা হয়, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করেছে।