ইংল্যান্ডের জয়ে সম্ভাবনা বাড়ল বাংলাদেশের

0
39

অনলাইন ডেস্ক :

দুটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছে ‘এ’ গ্রুপের। ফলে পয়েন্ট ভাগাভাগি হয়েছে তিন দলের মধ্যে। দুই ম্যাচেরই কমন দল ছিল অস্ট্রেলিয়া। এ কারণে তাদের অর্জন ২ পয়েন্ট। বাকি দুই দল বাংলাদেশ এবং নিউজিল্যান্ড। অর্জিত পয়েন্ট ১ করে। ‍আবার দু’দলই হেরেছে একটি করে ম্যাচ। ‘এ’ গ্রুপ থেকে টানা দুই জয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড। তাদের অর্জন চার পয়েন্ট। তাদের চেয়ে বেশি কিংবা তাদেরকে পেছনে ফেলার সুযোগ নেই আর কারও। সে ক্ষেত্রে ‘এ’ গ্রুপ থেকে বাকি দল হিসেবে কে যাবে সেমিফাইনালে? সেটাই এখন বড় প্রশ্ন।

বাংলাদেশ প্রথম ম্যাচে ৩০৫ রান করেও হেরে গিয়েছিল ৮ উইকেটে। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারলে বিদায় নিশ্চিত হয়ে যেতো; কিন্তু নিয়তি এখনও সম্ভাবনা টিকিয়ে রেখেছে। বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ার ফলে এখনও সম্ভাবনা টিকে রয়েছে টাইগারদের। সে সম্ভাবনাকে আরও বাড়িয়ে তুললো নিউজিল্যান্ডের বিপক্ষে আজ ইংল্যান্ডের জয়। ইংল্যান্ড জিতলে তারা সেমিতে উঠে যাবে। তারা জিতুক এটাই চেয়েছে বাংলাদেশের সমর্থকরা। নিউজিল্যান্ড জিতলে জটিল সমীকরণ তৈরি হতো ঠিক; কিন্তু রান রেটের হিসাব নিকাশে ছিটকে পড়তো বাংলাদেশই। টিকে থাকতো অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের কাছে নিউজিল্যান্ড হেরে যাওয়ার পর বাংলাদেশের সম্ভাবনা আরও উজ্জল হয়েছে। তবে সেমিতে যেতে হলে অবশ্যই দুটি শর্ত পূরণ করতে হবে মাশরাফিদের। প্রথম শর্ত হলো, শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে অবশ্যই হারাতে হবে। কোনোভাবে যদি বাংলাদেশ হেরে যায়, তাহলেই শেষ। বিদায় নিশ্চিত। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের মধ্যেই লড়াই হবে সেমিতে ওঠার।

দ্বিতীয় শর্ত হলো, প্রথম শর্ত পূরণের সঙ্গে সঙ্গে ইংল্যান্ডের কাছে শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারতে হবে। যদি ইংল্যান্ডকে শেষ ম্যাচে অস্ট্রেলিয়া হারিয়ে দেয়, তাহলেও বাংলাদেশের স্বপ্ন শেষ হয়ে যাবে। কারণ, তখন অস্ট্রেলিয়ার পয়েন্ট হয়ে যাবে ৪। সে ক্ষেত্রে বাংলাদেশ শেষ ম্যাচে জিতলেও সেমিতে ওঠার সম্ভাবনা থাকবে না। কিন্তু যদি অস্ট্রেলিয়া হেরে যায়, তাহলে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে যে দল জিতবে, তারােই যাবে সেমিফাইনালে। সুতরাং, সেমি খেলতে হলে শেষ ম্যাচে বাংলাদেশকে অবশ্যই নিউজিল্যান্ডকে হারাতে হবে এবং ইংল্যান্ডের কাছে হারতে হবে অস্ট্রেলিয়াকে।

এস এম পলাশ

LEAVE A REPLY