আমের আচার তৈরি

0
49
 লাইফস্টাইল ডেস্ক:
আচার, মুখোরোচক একটি খাবার। আচারের কথা মনে আসলেই জিভে পানি চলে আসে। হরেক রকম আচারের মধ্যে আমের আচার প্রায় সবার কাছেই পছন্দের। আর এজন্য গ্রামে, শহরে সবাই আমের আচার তৈরি করে থাকেন।
এখন চলছে আমের মৌসুম। আর এই মৌসুমেই সারা বাংলার ঘরে ঘরে বৌঝিরা আমের আচার তৈরি করে রাখেন। এমনি এমনি খাবারের পাশাপাশি ভাতের সাথেও এই আচার খাওয়া যায়। কারণ, যে কোনো ধরণের আচার খাবারের রুচি বাড়িয়ে দেয়। ফলে আচার আমাদের সবার খাবার টেবিলের অন্যতম একটি উপাদান হয়ে আছে যুগ যুগ ধরে।
কি করে আমের আচার তৈরি করবেন? আচার তৈরিতে কি কি লাগবে? ডেইলি বাংলাদেশের পাঠকের জন্য এর বিস্তারিত নিচে দেয়া হলো।
উপকরণ:
(১) আঁটি হওয়া কাঁচা আম ৫ কেজি
(২) চিনি দেড় থেকে দুই কেজি
(৩) লবণ স্বাদ মতো
(৪) সরিষার তেল ২৫০ গ্রাম
(৫) সরিষা বাটা ৪ টেবিল চামচ
(৬) রসুন বাটা ২ টেবিল চামচ
(৭) আদা বাটা ১ টেবিল চামচ
(৮) হলুদ গুড়া ১ টেবিল চামচ
(৯) আচার মসলা ২ টেবিল চামচ
(১০) শুকনা মরিচ ৪/৫টি
(১১) ভিনেগার/সিরকা ১ কাপ
প্রস্তত প্রণালী :
কাঁচা আমগুলো ভালো করে ধুয়ে ছিলে নিতে হবে। তারপর আটি ছাড়িয়ে ৪ টুকরা করে কাটুন। আমগুলো থেকে পানি ঝরিয়ে রাখুন। প্রথমে একটি বড় প্যানে সরিষা তেল দিয়ে শুকনা মরিচ ও আচার মসলা দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর একে একে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুড়া ও লবণ দিয়ে নাড়তে হবে এবং মসলা কষিয়ে নিতে হবে।
তারপর আমের টুকরা দিয়ে চিনি ও ভিনেগার ঢেলে মসলার সাথে ভালো করে মিশিয়ে দিতে হবে। চুলা স্বাভাবিক আঁচে রাখতে হবে। মাঝে মাঝে নাড়তে হবে। এভাবে ১০-১৫ মিনিট পার হলে আচারটি ঘন হয়ে এলে চুলার আঁচ কমিয়ে দিয়ে ঘন ঘন নাড়তে হবে যাতে হাড়ির তলায় লেগে না যায়। এভাবে সম্পূর্ণ আচার হতে ৩০-৩৫ মিনিট সময় লাগবে।
সংরক্ষণ:
আচার ঠা-া হতে একটি বড় প্লেটে রাখতে হবে। পরে আচার কাচের বোয়ামে রেখে দিতে হবে এবং মাঝে মাঝে রোদে দিতে হবে। এভাবে আপনি বছর জুড়ে আচারের স্বাদ গ্রহণ করতে পারেন।
তথ্য এবং ছবি : গুগল