আজ শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৩তম জন্মবার্ষিকী

0
68
শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৩তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। বাংলাদেশের আধুনিক চিত্রকলার পথিকৃৎ এই শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা, ময়মনসিংহসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।
শিল্পাচার্য জয়নুল আবেদীন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৩৮ সালে তিনি এসএসসি পাস করেন। এ বছরই তিনি বাড়ি থেকে পালিয়ে কলকাতা সরকারি আর্টস স্কুল অ্যান্ড কলেজে গিয়ে ভর্তি হন। এরপর ঢাকায় এসে প্রতিষ্ঠা করেন ‘ ইন্সটিটিউট অব আর্টস অ্যান্ড ক্র্যাপ্টস ’। পরে তিনি এই প্রতিষ্ঠানকে চারু ও কারুকলা কলেজে উন্নীত করেন। বর্তমানে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারু ও কারুকলা ইন্সটিটিউিট।
তার উল্লেখযোগ্য চিত্রকর্মের মধ্যে রয়েছে দুর্ভিক্ষ চিত্রমালা, সংগ্রাম, সাঁওতাল রমণী, ঝড়, বিদ্রোহী, কাক, সাধারণ নারী । তিনি সরকারের সহযোগিতায় ১৯৭৫ সালে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে প্রতিষ্ঠা করেন ‘লোকশিল্প জাদুঘর’ এবং একই বছর ময়মনসিংহে প্রতিষ্ঠা করেন ‘ময়মনসিংহ জয়নুল সংগ্রহশালা’।
শিল্পীর চিত্রকর্ম সংগ্রহ রয়েছে শাহবাগে জাতীয় জাদুঘরে ৮০৭টি, বেঙ্গল ফাউন্ডেশনে ৫০০ চিত্রকর্ম, শিল্পীর পরিবারের কাছে শতাধিক চিত্রকর্ম সংগ্রহ রয়েছে। এ ছাড়া পাকিস্তানের বিভিন্ন স্থানে শিল্পীর অসংখ্য চিত্রকর্ম সংগ্রহ রয়েছে। শিল্পাচার্য জয়নুল আবেদীন ১৯৭৬ সালের ২৮ মে ইন্তেকাল করেন।