অনার্স ৪র্থ বর্ষের ফলাফলে সাতক্ষীরা সরকারি কলেজ নজরকাড়া সাফল্য অর্জন

1
4567

আব্দুর রহমান :
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের চূড়ান্ত ফলাফলে এবারও নজরকাড়া সাফল্য অর্জন করেছে সাতক্ষীরা সরকারি কলেজ। এ বছর সাতক্ষীরা সরকারি কলেজ থেকে ৪১৩ শিক্ষার্থী প্রথম শ্রেণি পেয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়। এই ফলাফলকে ঘিরে সাতক্ষীরা সরকারি কলেজের বিভাগ গুলোতে চলছে আনন্দ-উৎসব আর খুশির আমেজ। সূত্রে জানা যায়, এবছর সাতক্ষীরা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৮৫, হিসাববিজ্ঞান বিভাগের ৮২, বাংলা বিভাগের ২৩, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ১৫, অর্থনীতি বিভাগের ৩৮, ইংরেজি বিভাগের ৬, ভূগোল বিভাগের ২৪, ইতিহাস ২১, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ৪৪, ব্যবস্থাপনা ২৮, গণিত ৪, মনোবিদ্যা ২৪, জীববিজ্ঞান ১৯ শিক্ষার্থী প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে। সাতক্ষীরা সরকারি কলেজের ভূগোল বিভাগের ৩ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের মেধা তালিকায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জন করেছে। প্রথম স্থান অধিকার করেছে রুমানা ইয়াসমিন, ২য় ওসমান গণি এবং তৃতীয় স্থান অধিকার করেছে সৌম্যদীপ দাস। ভূগোল বিভাগ থেকে মোট ২৯ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে প্রথম শ্রেণি পেয়েছে ২৪জন। পাশের হার এবং সি.জি.পি.এ অনুসারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ৪র্থ বর্ষের ফলাফলে সাতক্ষীরা সরকারি কলেজের ভূগোল বিভাগ ১ম স্থান অর্জন করেছে।
সাতক্ষীরা সরকারি কলেজ শিক্ষক পর্ষদ সম্পাদক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আবুল কালাম আজাদ বলেন, ‘সাতক্ষীরা সরকারি কলেজের এমন প্রশংসনীয় সাফল্যের মূলে রয়েছে কলেজ প্রশাসনের সঠিক দিকনির্দেশনা। এছাড়া শিক্ষকমন্ডলীর আন্তরিক প্রচেষ্টা ও উন্নত পাঠদান ব্যবস্থা।’ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ফলাফলের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সব সময়ই কলেজের শ্রেষ্ঠত্ব অর্জন করে। এবারও ৮৫ জন শিক্ষার্থী প্রথম শ্রেণিতে উর্ত্তীণ হয়েছে- এটাই আমাদের অর্জন।’
সাতক্ষীরা সরকারি কলেজের উপাধ্যক্ষ আমানউল্লাহ আল হাদী বলেন, ‘অনার্স পর্যায়ে আমাদের শিক্ষার্থীরা সব সময় ভালো ফলাফল করে। তবে আমাদের প্রধান সমস্যা আসন সংকট। প্রতি বছর ৬-৭ হাজার শিক্ষার্থী ভর্তির আবেদন করলেও আমাদের আসন মাত্র ২ হাজার। ফলে বাধ্য হয়ে রিলিজ স্লিপ নিয়ে তারা অন্য প্রতিষ্ঠানে ভর্তি হয়। শিক্ষার্থী ও অভিভাবকদের একমাত্র দাবী সাতক্ষীরা সরকারি কলেজের অনার্স পর্যায়ের আসন সংখ্যা বৃদ্ধি করা।
সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর লিয়াকত পারভেজ বলেন, ‘আমাদের মূল কথা হচ্ছে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সাতক্ষীরা সরকারি কলেজ বরাবরই কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করে আসছে। কলেজে শিক্ষার্থী-শিক্ষকদের সমন্বিত প্রচেষ্টায় এ সাফল্য অব্যাহত রয়েছে। তবে অনার্সের সকল বিষয়ের আসন সংখ্যা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানান তিনি।57

 

1 COMMENT

  1. এগিয়ে যাও দৈনিক সাতক্ষীরা। তুলে নিয়ে আসো সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ।ভূলে যাও ভেদাভেদ, দলবাজি রাজনীতি। দূরকর সাম্প্রদায়িকতা ও নব্য জঙ্গীবাদ।সাতক্ষীরাবাসী থাকবে তোমার পাশে পথচল জিন্দাবাদ।

LEAVE A REPLY