অনলাইন ভ্যাট যুগে প্রবেশ করলো বাংলাদেশ

0
76

অনলাইন ডেস্ক :

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর ফলে এখন থেকে অনলাইনে সহজেই ভ্যাট প্রদান করতে পারবেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর ভবনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনলাইন ভ্যাট কার্যক্রমের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আমরা এখন থেকে অনলাইনে ভ্যাট দেব। এটা একটা ঐতিহাসিক ঘটনা। এ জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, অনলাইনে ভ্যাট কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গঠনের আরও একধাপ এগিয়ে গেল। এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। যার মাধ্যমে ব্যবসায়ীরা সহজেই ভ্যাট প্রদান করতে পারবেন। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, বিজ্ঞান ও আধুনিকতার যুগে এ সিদ্ধান্ত অবশ্যই একটা বিরাট ব্যাপার। আশা করি ব্যবসায়ীরা ভ্যাট প্রদানে আরও উৎসাহী হবেন।

অর্থ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুর রাজ্জাক বলেন, দেশের উন্নয়নে রাজস্ব আদায়ে হার বাড়ানোর কোনো বিকল্প নেই। এ জন্য ভ্যাট প্রদান প্রক্রিয়া সহজ করা উচিত। এখন অনলাইনে ভ্যাট চালু করায় ব্যবসায়ীদের হয়রানি দূর হবে। ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই-এর প্রথম সহ-সভাপতি সফিকুল ইসলাম মহিউদ্দিন বলেন, ডিজিটাল বাংলাদেশের যে শ্লোগান সরকার দিচ্ছিল আজকের তা আরও এগিয়ে গেল। এর আগে মোবাইল ব্যাংকিং শুরু করেছিল সরকার। যা এখন ৫৫ মিলিয়ন মানুষ ব্যবহার করছে। আশা করি অনলাইন ভ্যাটেও তেমন সারা ফেলবে।

এমসিসিআই-এর সভাপতি নিহান কবির বলেন, অনলাইন ভ্যাটের মাধ্যমে দেশ আরও সামনে এগিয়ে যাবে। সবাই এর সুফল পাবেন। সমাপনি বক্তব্যে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, এর আগে এসআই কোটা, অনলাইন ট্যাক্স পদ্ধতি চালু হয়েছে। এখন উদ্বোধন হলো অনলাইন ভ্যাট। এর মাধ্যমে সরকার ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম বাস্তবায়নে সফলতা দেখাচ্ছে। আশা করি, ব্যবসায়ীদের সব ধরনের সমস্যা সমাধান করে সরকারের রাজস্ব আরোহণ আরও বাড়ানো সম্ভব হবে। এক্ষেত্রে ব্যবসায়ীদের সহযোগিতা করতে হবে।

এস এম পলাশ